প্রকাশিত: Tue, May 21, 2024 1:00 PM
আপডেট: Sun, Jun 16, 2024 11:06 AM

[১]ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট হচ্ছেন মোহাম্মাদ মোখবার

সাজ্জাদুল ইসলাম: [২] ইরানের প্রেসিডেন্ট মোহাম্মাদ ইব্রাহীম রাইসির মতোই অন্তর্বর্তী প্রেসিডেন্ট  মোহাম্মাদ মোখবারকেও ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনীর একজন ঘনিষ্টজন বলে মনে করা হয়। ইরানি রাষ্ট্রের সব বিষয়ে খামেনীর সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য করা হয়। সূত্র : জিও নিউজ

[৩] ইরানের সংবিধান অনুযায়ী দায়িত্বে থাকাকালে কোন প্রেসিডেন্ট নিহত বা মৃতবরণ করলে সর্বোচ্চ নেতার অনুমোদন সাপেক্ষে প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবার তার স্থলে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হয়েছেন।

[৪] এখন প্রথম ভাইস প্রেসিডেন্ট, পার্লামেন্টের স্পিকার ও বিচার বিভাগের প্রধানের সমন্বয়ে গঠিত একটি কাউন্সিল সর্বোচ্চ ৫০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করবে।

[৫] মোহাম্মাদ মোখবার ১৯৫৫ সালের ১ সেপ্টেম্বর জন্ম গ্রহণ করেন। ২০২১ সালে রাইসি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তিনি প্রথম ভাইস প্রেসিডেন্ট হন। 

[৬] রয়টার্স জানায়, গত অক্টোবরে একটি ইরানি প্রতিনিধিদল মস্কো সফর করে। সেই দলে  মোখবারও ছিলেন। সে সময় তারা রাশিয়াকে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিতে সম্মত হয় ইরান।

[৭] এরআগে মোখবার সর্বোচ্চ নেতার সঙ্গে সংশ্লিষ্ট বিনিয়োগ তহবিল সেতাদ-এর প্রধানের দায়িত্বে ছিলেন। পারমাণবিক ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র কর্মকান্ডের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি  ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ২০১০ সালে ইউরোপীয় ইউনিয়ন অবরোধ আরোপ করে। যার মধ্যে মোহাম্মাদ  মোখবারের নামও ছিল। ২০১৩ সালে মার্কিন অর্থ মন্ত্রণালয় সেতাদসহ ৩৭টি ইরানি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

[৮] সেতাদ এর পুরো নাম হল সেতাদ এজরাইয়ি ফারমানি হজরত ইমাম বা ইমামের নির্বাহী আদেশের সদরদপ্তর। ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা ইমাম আয়াতুল্লাহ খোমেনী। সম্পাদনা: রাশিদ